সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আজ থেকে সোনার ভরি ১ লাখ ১৪ হাজার টাকা

আজ থেকে সোনার ভরি ১ লাখ ১৪ হাজার টাকা

সংগৃহীত

দেশের বাজারে সোনার দাম ১৭৫০ টাকা কমানোর দুইদি‌নের মধ্যেই ফের বাড়ানো হয়েছে ২৯১৬ টাকা। এর ফলে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়িয়েছে দেশের ইতিহাসে সর্বোচ্চ ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা, যা কার্যকর হয়েছে আজ থেকেই। অর্থাৎ, শুক্রবার থেকেই সবচেয়ে ভালো মানের এক ভরি সোনা কিনতে ক্রেতাদের গুণতে হবে রেকর্ডমূল্য। ভ্যাট ও মজুরি যোগ করলে যা দাঁড়ায় প্রায় সোয়া লাখ টাকায়।

বৃহস্প‌তিবার বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোনার রেকর্ড দাম বৃদ্ধির বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাজুসের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম বাড়িয়ে ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৩ হাজার ৩১২ টাকা ও সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৭ হাজার ৭৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম এক ভরি ২ হাজার ১০০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের রুপা ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের রুপা ১ হাজার ৭১৫ টাকা ও সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: