শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর প্রতি আবেগ জানিয়ে চিঠি লেখার সুযোগ

বঙ্গবন্ধুর প্রতি আবেগ জানিয়ে চিঠি লেখার সুযোগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের রূপকার, স্বাধীন বাংলাদেশ হওয়ার নায়ক। জাতির এই মহান মানবকে নিয়ে এ দেশের প্রতিটি মানুষের হৃদয়ে রয়েছে এক অন্যরকম আবেগ ভালোবাসা ও শ্রদ্ধা। বাঙালি জাতিসত্তার অংশ হিসেবে জাতির পিতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার পাশাপাশি আকাঙ্ক্ষা, প্রত্যাশা, প্রশ্ন বা অভিযোগ থাকতে পারে। তাই বঙ্গবন্ধুর প্রতি সেই আবেগগুলো জানিয়ে চিঠি লেখার প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ (ডিইউসিএস)। 

জাতির পিতার প্রতি সম্মান জানিয়ে পঞ্চমবারের মতো ভিন্নধর্মী এই আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। প্রতিযোগিতাটি হবে বঙ্গবন্ধুর প্রতি আশা আকাঙ্ক্ষা, প্রত্যাশা, শ্রদ্ধা, ভালোবাসা প্রকাশ করে চিঠি লেখার। নিজের মনের কথাগুলো লিখে সংগঠনের ঠিকানায় পাঠিয়ে দিয়ে অংশ নেয়া যাবে এই প্রতিযোগিতায়। আগামী ১৭ আগস্ট পর্যন্ত প্রতিযোগীরা তাদের লেখা চিঠি জমা দিতে পারবে। 

প্রতিবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বর্ণাঢ্য আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতাটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে আছেন বাংলার প্রতিটি ধূলিকণায়, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এদেশের প্রতিটি মানুষের হৃদয়ে। এই বিশ্বাসকে সামনে রেখে শোকের মাস আগস্টে বঙ্গবন্ধুকে নিয়ে চিঠি লেখার এমন অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। 

ভিন্নধর্মী এই আয়োজনের বিষয়ে জানিয়ে সংগঠনের সভাপতি হিল্লোল শেখর সমদ্দার ডেইলি বাংলাদেশকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের দেখিয়েছিলেন স্বাধীনতার সোনালি দিন। এই পরাধীন মাটিতে ফুটিয়েছিলেন মুক্তির রঙিন ফুল। তিনি সর্বকালের, সব প্রজন্মের। আজ স্বাধীনতার অর্ধ শতাব্দী পরে এসে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে চাই আমরা। জানতে চাই নতুন প্রজন্ম জাতির পিতাকে নিয়ে কী ভাবছে, জাতির পিতা বেঁচে থাকলে তার কাছে কী আশা, আকাঙ্ক্ষা, আনন্দ, হতাশার কথা বলতো এই প্রজন্ম। নতুন প্রজন্মকে মনে করিয়ে দিতে চাই বাংলাদেশ আর বঙ্গবন্ধু সমার্থক শব্দ, অবিচ্ছেদ্য। আর এই লক্ষ্যকে সামনে রেখেই আমাদের এই চিঠি লেখা প্রতিযোগিতা। 

প্রতিযোগিতায় অংশ নিতে পারবে ছোট বড় সবাইকে। বঙ্গবন্ধুকে নিয়ে ‘প্রিয় বঙ্গবন্ধু’ শিরোনামে নিজের অনূভুতির কথা লিখতে পারবে। সিনিয়র এবং জুনিয়র দুই গ্রুপে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। জুনিয়র গ্রুপে অংশ নিবে প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর সিনিয়র গ্রুপে উচ্চ মাধ্যমিক স্তর থেকে শুরু করে সবাই (উন্মুক্ত) অংশ নিতে পারবে। 

প্রতিযোগিতার নিয়মাবলি:

প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা চিঠিটি সর্বোচ্চ ১৫০০ শব্দে বাংলা ভাষায় লিখতে হবে। লেখার শেষে চিঠির সঙ্গে নিজের নাম, ঠিকানা, পড়াশোনা, ফোন নম্বর উল্লেখ করতে হবে। প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপ থেকে প্রথম ৫ জন ও সিনিয়র গ্রুপ থেকে প্রথম ৫ জন করে মোট ১০ জনের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার। নির্বাচিত চিঠিগুলো সংগঠনটির বিভিন্ন প্রকাশনাসহ বিভিন্ন জায়গায় প্রকাশের ব্যাপারে সহযোগিতা করা হবে। 

চিঠি পাঠাবেন যে ঠিকানায়:

লেখা চিঠিটি সরাসরি সংগঠনের ই-মেইল ducsbd@gmail.com এই ঠিকানায় মেইল করা যাবে অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের ফেসবুক পেজের ইনবক্সে দেয়া যাবে। তাছাড়া আয়োজনটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে ফেইসবুক https://fb.me/e/1dIt3GBhz এই ইভেন্টে।

দৈনিক বগুড়া