• রোববার   ০৩ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৯ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

সহশিক্ষা কার্যক্রমে ঘটে মেধার বিকাশ: শিক্ষামন্ত্রী

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২২ জুন ২০২২  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সহশিক্ষা কার্যক্রম মেধার বিকাশ ঘটায়। ক্রীড়া, সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধে দক্ষ করে তোলে। মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। করোনায় আক্রান্ত থাকায় মন্ত্রী ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমদ প্রমুখ। 

স্বাগত বক্তব্য দেন জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আহ্বায়ক অতিরিক্ত সচিব এ কে এম আফতাব হোসেন প্রামাণিক।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বই পড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে শিক্ষার্থীদের তত বেশি মাদক-অসামাজিক কাজ থেকে বিরত রাখা যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রাতিষ্ঠানিক গতানুগতিক শিক্ষার গণ্ডির বাইরে শিক্ষার্থীদের বিজ্ঞান, দক্ষতা ও বাস্তবভিত্তিক শিক্ষা দিতে হবে। শ্রেণিকক্ষের দক্ষতা কর্মজীবনে খুব একটা কাজে আসে না। কর্মজীবনে মূলত কাজে আসে ক্লাসের বাইরের সহশিক্ষা কার্যক্রমের অর্জনগুলো।

গত ৫ ও ৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়। সাংস্কৃতিক কারিকুলামের মধ্যে ছিল কেরাত পাঠ, হামদ/নাত, বাংলা রচনা, ইংরেজি রচনা প্রতিযোগিতা, ইংরেজি বক্তৃতা প্রতিযোগিতা, বাংলা কবিতা আবৃত্তি, বিতর্ক (একক), দেশাত্মবোধক গান, রবীন্দ্র ও নজরুল, উচ্চাঙ্গ সংগীত, লোকসংগীত (ভাওয়াইয়া, ভাটিয়ালি, পল্লিগীতি, লালনগীতি), জারি গান (দলভিত্তিক), নির্ধারিত বক্তৃতা, নৃত্য (উচ্চাঙ্গ) ও লোকনৃত্য। এতে দেশের ৯ বিভাগের প্রতিযোগীদের চারটি গ্রুপে বিভক্ত করা হয়। এসব প্রতিযোগিতায় সারাদেশের মোট ৮৩৬ জন অংশ নেয়। এ ছাড়াও বিএনসিসি, রোভার, স্কাউট, গার্ল গাইডস ও রেঞ্জার ক্যাটাগরিতে তিনজন করে ৯ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া