সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হলুদ দিয়ে রক্ত পরিষ্কার করার উপায়

হলুদ দিয়ে রক্ত পরিষ্কার করার উপায়

হলুদের গুণাগুণ সম্পর্কে আমরা সকলেই জেনে থাকি । আমরা সাধারণত রূপচর্চায় আমরা হলুদ ব্যবহার করে থাকি । আবার আমরা রান্নার মশলা হিসেবে হলুদের গুড়া ব্যবহার করে থাকি । কিন্তু হলুদের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই পরিচিত নয় । আমাদের দেশে প্রচীনকাল থেকেই হলুদ বিভিন্ন ঔষধি কাজে ব্যবহার হয়ে আসছে ।

আমরা রান্নায় যে হলুদের গুড়া ব্যবহার করে তা পেতে প্রথমে হলুদ গাছের শিকড়কে কয়েক ঘন্টা সিদ্ধ করতে হয় । তারপর সেদ্ধ হলুদ শুকিয়ে শিকড়কে চূর্ণ্ করে গাঢ় হলুদ বর্ণের গুড়া পাওয়া যায় । তবে যুগ যুগ ধরে হলুদ ব্যবহার হয়ে আসছে নানা রোগের ওষধ হিসেবে । আমরা অনেকেই জানি না আমাদের রক্ত পরিষ্কার করতে ওষধি হিসেবে হলুদ এর ব্যবহার রয়েছে ।

রক্তকে সব সময় পরিষ্কার রাখাটা আমাদের প্রথম কর্তব্য। রক্ত যে আর শুদ্ধ নেই, তা অনেক ভাবে বোঝা সম্ভব, যেমন আপনার কি খুব ব্রণ হয়? এও কিন্তু রক্ত দূষিত হয়ে যাওয়ার একটা লক্ষণ। আজকের লেখাতে থাকছে তাই আপনাদের জন্য  রক্ত পরিষ্কার করতে ঔষধি হিসেবে হলুদ এর গুনের কথা।

তাহলে আসুন এখন জেনে নেওয়া যাক কিভাবে রক্ত পরিষ্কার করতে হলুদ কাজ করে থাকে :

প্রয়োজনীয় উপকরণ :

১) কাঁচা হলুদের রস এক চামচ

২) মধু পরিমাণ মত

প্রস্তুত প্রণালী :

প্রথমে একটি পাত্রে এক চামচ কাঁচা হলুদের রস নিতে হবে । এরপর এর ভিতর সামান্য পরিমাণ মধু দিয়ে দিতে হবে । এবার এটিকে ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ করে নিতে হবে ।

খাওয়ার নিয়মাবলি :

এই মিশ্রণটি প্রতিদিন সকালে নিয়মিত খেতে হবে । হলুদ আমাদের দেহে রক্ত পরিষ্কার করে । রক্তের ঘাটতি বা রক্ত শুন্যতা দেখা দিলে হলুদ বাটা খেলে উপকার পাওয়া যাবে । হলুদ রক্ত তৈরীতে সাহায্য করে ।

এভাবে নিয়মিত কাচা হলুদ ও মধু মিশিয়ে খেলে আপনার শরীরের রক্ত পরিষ্কার করে থাকে । তাহলে রক্ত পরিষ্কার করতে আজ থেকে প্রতিদিন রক্ত পরিষ্কার করে ফেলুন ।

দৈনিক বগুড়া

সর্বশেষ: