শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে পেঁয়াজের কেজি ৩০০, আলু ১০০

পাকিস্তানে পেঁয়াজের কেজি ৩০০, আলু ১০০

পাকিস্তানে খাদ্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে চলে গিয়েছে। করোনাভাইরাস মহামারি ও ইউক্রেন যুদ্ধের মধ্যে দেশটির অর্থনৈতিক সংকট বেড়েছে। এতে শেষ পেরেক ঠুকেছে ভয়াবহ বন্যা। টমেটো, আলু, পেঁয়াজের মতো জিনিসের দাম আকাশ ছুঁয়েছে। পাকিস্তানের মুদ্রাস্ফীতি আরও কয়েকগুণ বেড়ে যেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনটি ঘটলে দেশটির অর্থনৈতিক সংকট আরও তীব্র হবে।

এরই মধ্যে পাকিস্তানে বিদেশি মুদ্রার পরিমাণ ব্যাপক কমে গিয়েছে। প্রায় পাঁচ দশকের মধ্যে দ্রুতগতিতে বাড়ছে মুদ্রাস্ফীতি। ভারী বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় এক তৃতীয়াংশ পানির নিচে চলে গিয়েছে। নষ্ট হয়েছে হাজার হাজার হেক্টর জমির ফসল। এমন অবস্থায় দেশটি খাদ্য সংকটে পড়তে পারে বলে হুশিঁয়ারি দিয়েছে জাতিসংঘ। 

গত একদিনে বন্যায় নতুন করে ৫৭ জনের মৃত্যু হয়েছে এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৩০০ জনের বেশি মানুষের। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে কোটি কোটি মানুষ। দেখা দিয়েছে মানবিক সংকট।

সিন্ধু নদীর পশ্চিম তীরের কাছে অবস্থিত শহর দাদুতে তাঁবুতে বসবাসকারী হাজার হাজার লোকের মধ্যে একজন আলী আসগর লন্ডার। তিনি বলেন, বন্যার আগে পেঁয়াজের কেজি ছিল ৫০ রুপি। এখন তা কিনতে হচ্ছে ৩০০ রুপিতে। তিনি দেশে চাল ও পেঁয়াজ ক্ষেতের বেশি ক্ষতি দেখছেন।

তিনি জানান, বন্যার আগে ২৫ রুপি ছিল আলু। এখন কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১০০ রুপি। টমেটোর কেজি ৩০০ শতাংশ বেড়ে হয়েছে ৪০০ রুপি।  এছাড়া বিভিন্ন গুদাম প্লাবিত হওয়ায় দুগ্ধ ও মাংসের সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়েছে। রান্নার জন্য ব্যবহৃত চর্বি ঘিয়ের দাম বেড়েছে ৪০০ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যমূল্যের ঊর্ধ্বগতি ইতিমধ্যেই ভঙ্গুর এবং রাজনৈতিকভাবে বিভক্ত অর্থনীতিতে চাপ বাড়াবে। তবে এরই মধ্যে মধ্যপ্রাচ্য ও আইএমএফ থেকে পাওয়া অর্থ পাকিস্তানের তহবিলকে কিছুটা শক্তিশালী করবে। দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল অবশ্য বলেছেন যে, সবজির দাম কমে আসছে। 

পাকিস্তানে ৪৭ বছরের মধ্যে সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতিতে পড়েছে। জেএস গ্লোবাল ক্যাপিটাল লিমিটেডের গবেষণা প্রধান আমরিন সুরানি বলেন, 'বন্যার প্রধান উদ্বেগের বিষয় হলো মুদ্রাস্ফীতির উপর প্রভাব। একটি উচ্চ মুদ্রাস্ফীতির পরিবেশ, পরিস্থিতিকে আরও কঠিন করে তুলেছে।'

সূত্র: হিন্দুস্তান টাইমস

দৈনিক বগুড়া