বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

দুপুরে পাতে রাখুন লাউ ভেটকি

দুপুরে পাতে রাখুন লাউ ভেটকি

সুস্বাদু ভেটকি বা কোরাল নরম মাছ। মুখে দিলেই গলে যাবে। সঙ্গে রয়েছে লাউ। লাউ শীতের সবজি হলেও এখন সারা বছরই ফলে। এই সবজি পুষ্টিগুণে ভরপুর। লাউ রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। লাউয়ে খুব কম পরিমাণে ক্যালরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। এটি ওজন কমাতেও সাহায্য করে। তাই দুপুরে পাতে রাখতে পারেন লাউ ভেটকি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক লাউ ভেটকি রান্নার রেসিপিটি-   

উপকরণ: ভেটকি মাছ পাঁচ পিস, লম্বা করে কাটা আলু দুইটি, লম্বা করে কাটা পটল দুইটি, লাউ কেটে টুকরো করা এক কাপ, আদা বাটা এক চা চামচ, ধনিয়া বাটা দেড় চা চামচ, জিরা বাটা দেড় চা চামচ, হিং আধ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, সরিরা তেল পরিমাণ মতো, লবণ প্রয়োজন মতো, চিনি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে ভেটকি মাছগুলো লবণ-হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন। মাছ ভাজার কড়াইয়ে জিরা, হিং আর তেজপাতা ফোড়ন দিয়ে লম্বা করে কেটে রাখা পটল ও আলু ভেজে নামিয়ে নিন। এবার কড়াইয়ে লাউ, আদা ও ধনিয়া বাটা দিয়ে কষিয়ে নিন। কিছুক্ষণ পর তেল ছেড়ে এলে লবণ, হলুদ ও পরিমাণ মতো পানি দিয়ে ভেজে রাখা আলু ও পটলগুলো ছেড়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে দিন। মাছ ও বাকি সব সবজি সিদ্ধ হয়ে এলে উপরে কাঁচা মরিচ ও সরিষার তেল ছড়িয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউ ভেটকি।

দৈনিক বগুড়া

শিরোনাম:

রূপপুর-বগুড়া গ্রিড লাইনে পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালন শুরু
সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা
নন্দীগ্রামে পৌরসভার গুরুত্বপূর্ণ সড়কের কার্পেটিং কাজ শুরু
বগুড়ায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে অনুসন্ধান
শাজাহানপুরে মাটি দস্যুদের বিরুদ্ধে ফের ভ্রাম্যমান আদালতের অভিযান
অসহায় পরিবারের পাশে দাঁড়ালেন শাজাহানপুরের ইউএনও
উপজেলা নির্বাচনের তফসিল আজ
ঈদে নতুন নোট পাওয়া যাবে ৩১ মার্চ থেকে
অবশেষে সুখবর পেলেন দানি আলভেজ
ঈদ উপলক্ষ্যে ৪১ রুটে চলবে বিশেষ লঞ্চ
প্রধানমন্ত্রীকে বই উপহার দিলেন কবি নির্মলেন্দু গুণ
নগরে খেলার মাঠ ও পার্ক নির্মাণে প্রধানমন্ত্রীর আশ্বাস