শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেগুনের কোফতা রাঁধবেন যেভাবে

বেগুনের কোফতা রাঁধবেন যেভাবে

বেগুন সারাবছরই পাওয়া যায় বাজারে। বেগুন ভাজা থেকে শুরু করে এর তরকারি কিংবা ভর্তা সবই খেতে পছন্দ করেন কমবেশি সবাই। পোড়া বেগুনের ভর্তার নাম শুনতেই তো কমবেশি সবার জিভে জল চলে আসে। ঠিক তেমনই বেগুনের সুস্বাদু এক রেসিপি হলো ‘বেগুনের কোফতা’। বিভিন্ন আয়োজন থেকে শুরু করে ঘরোয়া উৎসবেও পাতে রাখতে পারেন এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. বেগুন ২টি
২. পেঁয়াজ কুচি আধা কাপ
৩. রসুন কুচি ৪-৫ কোয়া
৪. শুকনো মরিচ ৩টি
৫. ময়দা আধা কাপ
৬. কর্নফ্লাওয়ার সামান্য
৭. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ
৮. মরিচের গুঁড়া আধা চা চামচ
৯. হলুদ গুঁড়া সামান্য
১০. লবণ স্বাদমতো
১১. তেল পরিমাণমতো
১২. ধনেপাতা কুচি ইচ্ছেমতো
১২. কাঁচা মরিচ কুচি স্বাদমতো ও
১৩. টমেটো কুচি ১টি।

পদ্ধতি

প্রথমে বেগুনের গায়ে অল্প তেল মেখে ভালো করে পুড়িয়ে নিন। এরপর খোসা ছাড়িয়ে বেগুন চটকে নিন। মাঝারি আঁচে কড়াই বসিয়ে ২ চামচ তেল গরম করুন। ৩-৪ চামচ পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর অল্প রসুন কুচি, লবণ ও কাঁচা মরিচ কুচি দিয়ে হালকা ভেজে নিন।

এবার চটকে রাখা বেগুনে অল্প হলুদ দিন। খুব ভালো করে কষিয়ে নিতে হবে এবার। তারপর চুলা থেকে নামিয়ে রাখুন ও কিছুটা ঠান্ডা হতে দিন। এবার বেগুনের মিশ্রণ থেকে অল্প করে নিয়ে কোফতার আকার দিন।

একটি বড় পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার, লবণ, মরিচের গুঁড়া আর গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার বেগুনের কোফতাগুলো এই মিশ্রণে ভালো করে মিশিয়ে নিন। আধা ঘণ্টা ফ্রিজে রাখুন।

ফ্রিজ থেকে বের করে বেগুনের কোফতাগুলো অল্প তেলে হালকা ভেজে নিন। এবার কড়াইতে আবারও তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে নেড়ে টমেটো কুচি দিন।

হালকা নেড়ে সামান্য পানি দিন। ঘন হয়ে এলেই এতে বেগুনের কোফতাগুলো দিয়ে দিন। ব্যাস তৈরি বেগুনের কোফতা। ধনেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন। ভাত, লুটি, পরোটা কিয়বা রুটির সঙ্গে দারুন মানিয়ে যাবে এই পদ।

দৈনিক বগুড়া