শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডালে ভেজাল আছে কি না বুঝবেন যেভাবে

ডালে ভেজাল আছে কি না বুঝবেন যেভাবে

বাজারে প্রচুর জায়গাতেই ভেজাল মেশানো বা রং করা ডাল পাওয়া যায়। এই ডালে যেমন পুষ্টিগুণের অভাব হয়, তেমনই এই ডাল স্বাস্থ্যের জন্য ভালোও নয়। কিন্তু কী করে বুঝবেন, আপনার কেনা ডালে ভেজাল আছে? কয়েকটি ঘরোয়া উপায়ে বোঝা সম্ভব ডালে ভেজাল রয়েছে কি না। চলুন এমন কিছু উপায় সম্পর্কে জেনে নিই-

গরম পানির পরীক্ষা 

মসুর ডালে ভেজাল আছে কি না তা বোঝার জন্য প্রথমে একটি বাটিতে গরম পানি নিন। এতে এক মুঠ মসুর ডাল দিন। পরিবর্তন লক্ষ্য করুন। যদি গরম পানিতে দেওয়ার পর মসুর ডালের রঙ উজ্জ্বল হলুদ হয় তবে সাবধান হোন। ভেজাল মেশানো ডালের ক্ষেত্রে সাধারণত এমনটা হয়। 

হাইড্রোক্লোরিক অ্যাসিড পরীক্ষা 

ডালের ওপর সামান্য HCL বা হাইড্রোক্লোরিক অ্যাসিড ফেলে দেখুন। ডালের রং কি গোলাপি হয়ে যাচ্ছে? তাহলে বুঝবেন, এই ডালেও ভেজাল আছে। সাধারণত ডালে সিসা জাতীয় পদার্থ থাকলে এতে হাইড্রোক্লোরিক অ্যাসিড দিলে, তা গোলাপি হয়ে যায়।

ডালের খোসা থাকলে 

অনেকসময় দেখবেন ডালের রঙ পরিচিত রঙের মতো নয়। ডালের গায়ে খোসা থাকে। এমনটা হলে ডালে ভেজাল আছে মনে করবেন না। বরং খোসাসমেত ডাল বেশি ভালো।

অড়হড় ডালে খেসারি ডাল 

অনেকসময় অড়হড় ডালে ভেজাল হিসাবে খেসারির ডাল মেশানো হয়। এটিও বোঝার সহজ উপায় আছে। সাধারণত খেসারির ডাল একটু চ্যাপ্টা আর চৌকো আকৃতির হয়। এখন থেকে একটু সাবধান থাকুন। তাহলে ডালের ভেজাল বুঝতে পারবেন সহজেই।

দৈনিক বগুড়া