বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জমে উঠেছে ধুনট ঐতিহাসিক সোনামুয়া হাসখালী কোরবানীর পশুর হাট

জমে উঠেছে ধুনট ঐতিহাসিক সোনামুয়া হাসখালী কোরবানীর পশুর হাট

স্বাস্থ্য বিধি মেনে বগুড়া ধুনট উপজেলার কালের পাড়া ইউনিয়নের কান্তনগর সোনামুয়া হাসখালী কোরবানী গরু-ছাগলের হাট আজ শুক্রবার (১৬ জুলাই) দুপুরের পর থেকে জমে উঠেছে কান্তনগর উচ্চ বিদ্যালয়ের মাঠে ।

স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে হাটের প্রবেশদারে স্থাপন করা হয়েছে হাত ধৌত করার বেসিন, হ্যান্ড সানিজাইটার এবং সেই সাথে ক্রেতা ও বিক্রেতার মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। জনসচেতনতা বৃদ্ধি জন্য প্রচার মাইকের ব্যবস্থা ও জাল টাকার নোট সনাক্ত করার জন্য মেশিনের ব্যবস্থা করেছে হাট কর্তৃপক্ষ। অসুস্থ্য ও গারু গরু-ছাগলের সনাক্ত করার জন্য রয়েছে ভেটেনারী ডাক্তার। ছাপের মূল্য কম ও যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় ক্রয়-বিক্রয় বেশ জমে উঠেছে।

ধুনট উপজেলার সবচাইতে প্রাচীনতম কোরবানির পশুর হাট সোনামুয়া হাসখালী। এই হাটে স্থানীয় খামারের পালিত গরু ও ছাগল সহ দুরদুরান্ত থেকে এসেছে প্রচুর গরু ছাগল।

আনন্দ উৎসবের ঈদ আসতে না আসতেই গরু ছাগল কিনতে ব্যস্ত কুরবানীর ক্রেতারা, জমজমাট হচ্ছে গরুর হাট বাজার। বগুড়া ধুনট উপজেলার বড় পশুর হাটগুলোর মধ্যে সোনামহা হাসখালীর হাট অন্যতম সপ্তাহের দুই দিন হাট বার সোমবার ও শুক্রবার ।

আজ সরেজমিনে গিয়ে দেখা যায় কান্তনগর সোনামহা হাসখালী হাটের কয়েকজন গরুর পাইকারের সঙ্গে কথা বলে জানা যায় আজকের কোরবানির পশুর হাটে ব্যাপক গরু উঠেছে ক্রেতা বিক্রেতা সবই বেশি থাকায় স্বাস্থ্যবিধি এখন অনেকটা উপেক্ষিত হয়েছে লকডাউন শিথিল হওয়ায়।

দৈনিক বগুড়া