• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১২ মুহররম ১৪৪৪

কাহালুতে ইউপি নির্বাচন ২৬ ডিসেম্বর

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২১  

আগামী ২৬ ডিসেম্বর বগুড়ার কাহালু উপজেলার ৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন। নির্বাচনের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থীরা বিজয় হতে মরিয়া হয়ে উঠছে। সকল চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা ও সাধারণ মেম্বার প্রার্থীরা ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রæতি।

তারা সভা-সমাবেশ, মিছিল-মিটিং করার পাশাপাশি মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রার্থীরা নিজেদের পাল্লা ভারী করতে দিনরাত সমান করে চালাচ্ছেন প্রচার-প্রচারণা। প্রতিটি গ্রামে গ্রামে প্রার্থীদের নির্বাচনী ক্যাম্পে চলছে সমর্থকদের চা-পানের পর্ব। অনেকে আবার পাহারায় রয়েছে কেউ যাতে টাকা-পয়সা ও অন্য কিছুর বিনিময়ে ভোটারদের ভোট কিনতে না পারে।

নির্বাচনের আর মাত্র কয়েকদিন বাঁকী থাকায় প্রতিদ্বন্দি প্রার্থীর সমর্থকরা মুখো-মুখী হয়ে সংঘাতে যাতে না জড়াতে পারে তার জন্য পুলিশের টহল বাড়ানোসহ প্রশাসন নির্বাচনী এলাকায় রাখছেন কঠোর নজরদারী। কাহালু সদর , নারহট্ট, পাইকড় ও মুরইলে নির্বাচনকে কেন্দ্র করে টুকিটাকি অপ্রীতিকর ঘটনা ঘটায় ওই ইউনিয়ন গুলোতে বাড়তি সতর্ক দৃষ্টি রয়েছে প্রশাসনের।

এদিকে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ৮ ইউনিয়নে নৌকা প্রতিক নিয়ে নির্বাচন মাঠে রয়েছেন। কালাই, নারহট্ট, সদর ইউনিয়নে আওয়ামীলীগের মোট ৫জন বিদ্রোহী প্রার্থী থাকায় তাদেরকে ইতিমধ্যে দল থেকে দেওয়া হয়েছে। অপরদিকে কেন্দ্রীয়ভাবে ইউপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত থাকলেও স্থানীয়ভাবে ৮ ইউনিয়নের মধ্যে ৭ ইউনিয়নে সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছে বিএনপি।

আওয়ামীলীগ-বিএনপি পাশাপাশি ৬ ইউনিয়নে জামায়াত নেতারাও সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছে। দীর্ঘদিন যাবত যুদ্ধাপরাধের দায়ে নিবন্ধন হারানো জামায়াতি ইসলামী প্রকাশ্যে কোন রাজনৈতিক কর্মসূচী সুযোগ না পেলেও ইউপি নির্বাচনকে সামনে রেখে জামায়াত-শিবিরের স্থানীয় ও বহিরাগত নেতাকর্মী ও সমর্থকরা ইতিমধ্যে সক্রিয় হয়েছে নির্বাচনী মাঠে।

উপজেলা নির্বাচন অফিস সুত্র জানায় ৮ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৫ জন, সংরক্ষিত মহিলা মেম্বার পদে ৯৭ জন ও সাধারণ মেম্বার পদে ২৫০ প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। বীরকেদার ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে কোন প্রতিদ্বন্দি প্রার্থী না থাকায় মিরাজুল ইসলাম বিনা প্রতিদ্বন্দিতায় মেম্বার নির্বাচিত হয়েছেন। উপজেলার ৮ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ৪৩৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭৪ হাজার ৩৫০ জন ও মহিলা ভোটার ৭৫ হাজার ৮৬ জন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাছুদুর রহমান জানান, সুষ্ঠ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সব ধরণের ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া