• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

বগুড়ায় বোরো ধান-চাল সংগ্রহ করবে খাদ্য বিভাগ

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১০ মে ২০২২  

জেলায় এবার ৮৯ হাজার ৪০৫ মেট্রিক টন বোরো ধান-চাল সংগ্রহ করবে জেলা খাদ্য বিভাগ। জেলা খাদ্য নিয়ন্ত্রক আশ্রাফুজ্জামান জানান,  এর মধ্যে  জেলায় ধান সংগৃহিত হবে ২৫ হাজার ৩৪১ মেট্রিক টন আর চাল সংগ্রহ  করা হবে ৬৪ হাজার ৬৪ মেট্রিক টন।  

গত ৭ মে থেকে খাদ্য মন্ত্রী আনুষ্ঠানিক ভাবে ধান-চাল সংগহের ঘোষণা দিয়েছেন। ঐ ঘোষণার পর থেকে  প্রতিটি জেলা উপজেলায় ধান-চাল সংগ্রহ শুরু হয়েছে। ২৮ এপ্রিল থেকে ৩১ আগষ্ট পর্যন্ত ধান কেনা হবে কৃষকেদের নিকট থেকে এবং  ৭ এপ্রিল থেকে ৩১ আগষ্ট পর্যন্ত চাল কেনা হবে মিলারদের নিকট থেকে। ইতমধ্যে জেলায়  মিলাররা চাল দেয়ার জন্য চুক্তিবদ্ধ করতে শুরু করেছে। আগামী ১৬ মে পর্যন্ত চুক্তির শেষ দিন ধার্য্য করা আছে। এখন আনলেই ধান নেয়ার জন্য সকল প্রস্তুতি রয়েছে খাদ্য বিভাগের। কোন কৃষককে ফেরত দেয়া হবেনা। অর্ধেকের বেশি  ধান কাটা সম্পন্ন না হলে মিলাররা  চাল দিতে পারবে না। 

এবার বগুড়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। তাই সংগ্রহ অভিযান শতভাগ সফল হবে এমনটি আশাবাদ ব্যাক্ত করেছেন জেলা খাদ্য নিয়ন্ত্রক। খাদ্য মন্ত্রী সংগ্রহ অভিযানের ঘোষণা দিলেও প্রাকৃতিক দুর্যোগের আশংকা কৃষক ধান কাটার জন্য ব্যস্ত সময় পার করছেন।  সেই কারণে সংগ্রহ অভিযান কয়েকদিন বিলম্ব হবে। মঙ্গলবার পর্যন্ত জেলায় ২৯ শতাংশ ধান কাটা সম্পন্ন হয়েছে। বেশির ভাগ সরু ধান কেটেছে কৃষক। মোট ধান উঠতে কয়েক দিন বিলম্ব হবে। 

জেলা খাদ্য ও কৃষি বিভাগের দেয়া তথ্য মতে ২৫ শতাংশ আর্দ্রতা যুক্ত (ভেজা) ধান বাজারে বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা মণ এবং ২২ শতাংশ  আর্দ্রতা যুক্ত ধান বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০২০ টাকা মণ।খাদ্য বিভাগ এবার ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি দরে চাল সংগ্রহ করবে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ্ অতিরিক্ত উপ-পরিচালক জানান, জেলায় এবার  ১লাখ ৮৭ হাজার ৪১৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় । সোয়া ৮ লাখের বেশি চাল উৎপাদনের আশা কৃষি বিভাগের ।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া