শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বগুড়ায় অবৈধ সিসা কারখানায় প্রশাসনের অভিযান

বগুড়ায় অবৈধ সিসা কারখানায় প্রশাসনের অভিযান

সংগৃহীত

বগুড়ার শাজাহানপুরের গোহাইলে ভাই ভাই নামীয় অবৈধ সিসা কারখানায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। মোবাইল কোর্টে প্রতিষ্ঠানের ম্যানেজার সাইদুল ইসলাম অপরাধ স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করলে ৫০ হাজার টাকা জরিমানা এবং আগামী দুইদিনের মধ্যে পরিবেশ রক্ষা সকল কার্যক্রম বন্ধ এবং কেমিক্যাল বর্জ্য যথাযথভাবে ডিসপোজ নির্দেশ প্রদান করেন।

মঙ্গলবার (০২ জুলাই) রাত ৮টায় গোহাইল জামাদারপুকুরে গোপন সংবাদের ভিত্তিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল নাইম মোবাইল কোর্ট পরিচালনা করেন। এসময় থানার এস আই আসাদুজ্জামান এর নেতৃত্বে সঙ্গীয় র্ফোস উপস্থিত ছিলেন।

মোবাইল কোর্টের তথ্যমতে, দীর্ঘদিন ধরে জামাদারপুকুর এলাকায় পুরোনো এসিড ব্যাটারি প্রক্রিয়াজাত করে সীসা তৈরি করে আসছিল।পরিবেশ সংরক্ষণ আইনে ১৯৯৫ মোবাইল কোর্ট পরিচালনা করেন।

প্রতিষ্ঠানের ম্যানেজার  সাইদুল ইসলাম (৪০) উপস্থিত সাক্ষীগণের সামনে তার অপরাধ স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করলে মোবাইল কোর্ট তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করে এবং অনাদায়ে ৭দিনের বিনাশ্রম করাদন্ড ঘোষণা করলে তিনি অর্থদন্ড তাৎক্ষণিকভাবে আদায় করেন কারাদন্ড হতে অব্যাহতি পান। আগামী ০২দিনের মধ্যে তাদের সকল কার্যক্রম বন্ধ এবং কেমিক্যাল বর্জ্য যথাযথভাবে ডিসপোজ করার জন্য নির্দেশ প্রদান করা হয়।

সর্বশেষ: