বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

নতুন কাপড় পরিধানের দোয়া

নতুন কাপড় পরিধানের দোয়া

আল্লাহ তাআলা বান্দার প্রতিটি কাজে কল্যাণ নিহিত রেখেছেন। যাতে বান্দাকে পরকালে নাজাত দান করতে পারেন। তাইতো কোরআন ও হাদিসে বান্দার প্রায় প্রতিটি কর্মের জন্য রয়েছে নির্ধারিত দোয়া ও ইবাদত। তেমনি নতুন কাপড় পরিধানেও রয়েছে দোয়া।

কোরআন মাজিদে আল্লাহ তাআলা পোশাকের গুরুত্ব তুলে ধরে বলেছেন, ‘হে মানবজাতি! আমি তোমাদের জন্য পোশাকের ব্যবস্থা করেছি, তোমাদের দেহের যে অংশ প্রকাশ করা দোষণীয় তা ঢাকার জন্য এবং তা সৌন্দর্যেরও উপকরণ। বস্তুত তাকওয়ার যে পোশাক— সেটাই সর্বোত্তম। এসব আল্লাহর নির্দেশনাবলির অন্যতম, যাতে মানুষ উপদেশ গ্রহণ করে। (সুরা আরাফ, আয়াত: ২৬)

নতুন কাপড় পরার দোয়া

আবু উমামা (রা.)-এর বর্ণনা থেকে বর্ণিত, উমর ইবনুল খাত্তাব (রা.) নতুন কাপড় পরিধান করার সময় এই দোয়া পড়তেন। (তিরমিজি, হাদিস : ৩৫৬০)

দোয়াটি হলো (আরবি) :

لْحَمْدُ لِلَّهِ الَّذِي كَسَانِي مَا أُوَارِي بِهِ عَوْرَتِي، وَأَتَجَمَّلُ بِهِ فِي حَيَاتِي

উচ্চারণ : আলহামদু লিল্লাহিল্লাজি কাসানি মা উয়ারি বিহি আওরাতি ওয়া আতাজাম্মালু বিহি ফি হায়াতি।

অর্থ : সব প্রশংসা আল্লাহর, যিনি আমাকে কাপড় পরিয়েছেন, যা দিয়ে আমি লজ্জাস্থান ঢেকে রাখি এবং জীবনে সৌন্দর্য লাভ করি।

নতুন কাপড় পরিধানের দোয়া

আরও কয়েকটি দোয়া রয়েছে— নতুন কাপড় পরিধান করার। তন্মধ্যে একটি এখানে উল্লেখ করা হলো। এগুলোর মধ্যে যেটা সহজ মনে হয়, সেটা যেন পড়া যায়।

আবু সাঈদ (রা.) বলেন, রাসুল (সা.) নতুন কাপড় পরার সময় প্রথমে সেটির নাম নিতেন। যেমন : পাগড়ি, জামা অথবা চাদর। এরপর দোয়া পড়তেন। (তিরমিজি, হাদিস : ১৭৬৭; আবু দাউদ, হাদিস : ৪০২১; নাসায়ি, হাদিস : ৩০৯; ইবনু হিব্বান, হাদিস : ৫৪২১;)

দোয়াটি হলো (আরবি) :

اللَّهُمَّ لَكَ الْحَمْدُ أَنْتَ كَسَوْتَنِيهِ أَسْأَلُكَ مِنْ خَيْرِهِ وَخَيْرِ مَا صُنِعَ لَهُ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهِ، وَشَرِّ مَا صُنِعَ لَهُ

উচ্চারণ : আল্লাহুম্মা লাকাল হামদু আনতা কাসাউতানিহি আসআলুকা মিন খাইরিহি ওয়া খাইরি মা সুনিআ লাহু ওয়া আউজুবিকা মিন শাররিহি ওয়া শাররি মা সুনিআ লাহু।

অর্থ : হে আল্লাহ, সমস্ত প্রশংসা আপনার জন্য। এটা আপনি আমাকে পরিয়েছেন, আপনি আপনার কাছে এর মধ্যে নিহিত কল্যাণ এবং যে উদ্দেশ্যে এটা বানানো হয়েছে তার কল্যাণ চাইছি। আর এর মধ্যে নিহিত ক্ষতি এবং যে উদ্দেশ্যে এটা বানানো হয়েছে তার অনিষ্ট থেকে আপনার আশ্রয় চাই।

কাপড় পরার আরেকটি দোয়া

সাহাল ইবনে মুআজ ইবনে আনাস (রা.) তার বাবা থেকে বর্ণনা করেন যে, রাসুল (সা.) বলেছেন— যে ব্যক্তি কোনো কাপড় পরে এই দোয়া পড়বে, আল্লাহ তাআলা তার অতীতের সব গুনাহ ক্ষমা করে দেবেন। (বুখারি, হাদিস : ৩৬০-৩৬১/০১-০৪; আবু দাউদ, হাদিস : ৪০২৩; বায়হাকি, হাদিস : ৫৮৭২)

দোয়াটি হলো (আরবি ) :

الْحَمْدُ لِلَّهِ الَّذِي كَسَانِي هَذَا وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِنِّي وَلَا قُوَّةٍ

উচ্চারণ : আলহামদু লিল্লাহিল্লাজি কাসানি হাজা; ওয়া রাজাকানি-হি মিন গায়রি হাওলিম মিন্নি ওয়ালা কুওয়াহ।

অর্থ : সব প্রশংসা আল্লাহ তাআলার, যিনি আমাকে এই কাপড় পরিয়েছেন এবং আমাকে এটি আমার কোনো প্রচেষ্টা ও শক্তি ছাড়া দিয়েছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ: