শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঘরকে বদ-জিন ও শয়তান থেকে মুক্ত রাখার ৭ আমল

ঘরকে বদ-জিন ও শয়তান থেকে মুক্ত রাখার ৭ আমল

নিজেদের ঘর বাড়িকে বদ জিন ও শয়তান থেকে মুক্ত রাখতে ৭টি আমল করা জরুরি। যেসব আমল ঘর বাড়িকে বদজিন ও শয়তান মুক্ত রাখবে, তাহলো-

১. বাড়িতে ইসলামি পরিবেশ চালু রাখার চেষ্টা করা। গান-বাজনা থেকে বাড়িকে পবিত্র রাখা। বিশেষ করে ঘরে যেন কোনো প্রাণীর ভাস্কর্য বা ছবি টাঙানো না থাকে- এর প্রতি খেয়াল রাখা। কারণ নবিজি বলেছেন, যে ঘরে কুকুর বা জীবজন্তুর ছবি থাকে, সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। (বুখারি ৫৬১০)

২. নফল ও সুন্নত নামাজ সম্ভব হলে ঘরে পড়া। মাঝে মধ্যে বসতঘর ছাড়াও যদি আরও ঘর থাকে তবে বাড়ির সেসব ঘরেও নফল-তাহাজ্জুদ পড়া। স্ত্রী থাকলে তারাও সাধারণত যে ঘরে নামাজ পড়ে, সেটা বাদে অন্যান্য ঘরে মাঝে মধ্যে নামাজ পড়বে।

৩. প্রতি মাসেই ১-২ বার ঘরে সুরা বাকারা পড়ার চেষ্টা করা। কোরআনুল কারিমের সবচেয়ে বড় সুরা এটি। তাই এক দিনে শেষ করতে না পারলে কয়েক দিনে পড়া। আর তেলাওয়াত করা সম্ভব না হলে ঘরে বসে মনোযোগের সঙ্গে তেলাওয়াতের অডিও শুনা।

৪. বাহির থেকে বাড়িতে প্রবেশের সময়‘বিসমিল্লাহ' বলে প্রবেশ করা। বাড়ি থেকে বের হওয়ার সময় দোয়া পড়ে বের হওয়া। ঘরে খাবার আগে 'বিসমিল্লাহ' বলা।

৫. ঘরে জিনিসপত্র হারিয়ে যাওয়ার সমস্যা থাকলে 'বিসমিল্লাহ' বলে ড্রয়ারে/আলমারি খোলা এবং বন্ধ করা। ‘বিসমিল্লাহ’ বলে ঘরের দরজা ও জানালা বন্ধ করা।

৬. অকারণে ঘরের মধ্যস্থিত টয়লেটের দরজা খুলে না রাখা। টয়লেটে প্রবেশের সময় দোয়অ পড়া।

৭. সকাল-সন্ধ্যা ও অন্যান্য সময়ের সঙ্গে আয়াতুল কুরসিসহ সংশ্লিষ্ট জিকির ও দোয়াগুলো করার অভ্যাস করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত আমলগুলো যথাযথভাবে পালন করার তাওফিক দান করুন। নিজ নিজ ঘরকে শয়তান ও বদজিনের আক্রমণ থেকে মুক্ত রাখুন। আমিন।

দৈনিক বগুড়া

সর্বশেষ: