শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবাদতের বোলিং তোপে স্বপ্নের একদিন বাংলাদেশের

এবাদতের বোলিং তোপে স্বপ্নের একদিন বাংলাদেশের

ক্যারিয়ারের ১১ নম্বরে টেস্ট খেলতে নামা এবাদত হোসেন যেন সমালোচকদের কড়া বার্তা দিলেন, কেন তাকে টেস্ট দলে রাখা হয় নিয়মিত। মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম ৩ দিন দাপট দেখানো টাইগাররা আজ (মঙ্গলবার) চতুর্থ দিনে খানিক খেই হারিয়ে বসে। পথ হারিয়ে বিপথে যাওয়া দলকে আবার স্বপ্নের সাগরে ভাসান এবাদত হোসেন। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিজের জাত চেনানোর পাশাপাশি জয়ের সুবাতাস পাইয়ে দিয়েছেন তিনি।

ম্যাচের প্রথম ইনিংসে কিউইদের ৩২৮ রানে আটকে দেয় বাংলাদেশ। পরে নিজেরা স্কোর বোর্ডে তোলে ৪৫৮ রান। এতে ১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ব্ল্যাকক্যাপসরা। চতুর্থ দিনে ৫ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ ১৪৭ রান। এতে ১৭ রানের লিড পেয়েছে তারা। এই লিড বড় করতে আগামীকাল (বুধবার) ম্যাচের পঞ্চম ও শেষ দিন রস টেলর ৩৭ এবং রচিন রবীন্দ্র ৬ রান নিয়ে ব্যাটিং শুরু করবেন।

এদিন ৬৩ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়েছিল নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ধারাবাহিক টম লাথাম ১৪ এবং আগের ইনিংসের সেঞ্চুরিয়ান ডেভন কনওয়ে আউট হন ১৩ রান করে। এরপর প্রতিরোধ গড়ে তোলেন উইল ইয়ং এবং টেলর। এই পার্টনারশিপ ভাঙতে মরিয়া সফরকারী ‘অযাচিত’ চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ নষ্ট করে দুটো। তবে দুজনেই অল্পতে আটকে ফেলার সহজ সুযোগ এসেছিল। ফিল্ডাররা ক্যাচ তালুবন্দি করতে ব্যর্থ হয়।

ইয়ং-টেলরের পার্টনারশিপ চিন্তার ভাঁজ ফেলেছিল বাংলাদেশ শিবিরে। পরে ত্রাতা হয়ে আসেন এবাদত। নিজের ১৩ ও ১৪ নম্বর ওভারে জুটি ভাঙার পাশাপাশি তুলে নেন আরো ২ উইকেট। শুরু করেন ফিফটি করে শতকের দিকে ছোটা ইয়ংকে। ৬৯ রান করা এই ওপেনার বোল্ড হওয়ার পর নতুন ব্যাটসম্যান হেন্রি নিকোলসকে রানের খাতাই খুলতে দেননি এবাদত। শূন্য রানে ফিরিয়েছেন বোল্ড করে।

নিজের পরের ওভারে ফেরান টম ব্লানডেলকে। লেগ বিফোরের ফাদে পড়ে শূন্য রানে সাজঘরে ফেরেন ব্লানডেল। পরে দিনের বাকিটা সময় দলকে আর কোন বিপদে পড়তে দেননি রস টেলর। রাচিনকে সঙ্গে নিয়ে দিন শেষ করেন তিনি। চতুর্থ দিনে ৫ উইকেট হারিয়ে কিইউদের সংগ্রহ ১৪৭ রান। এতে ১৭ রানের লিড পেয়েছে তারা। এই লিড বড় করতে আগামীকাল ম্যাচের পঞ্চম ও শেষ দিন টেলর ৩৭ এবং রচিন ৬ রান নিয়ে ব্যাটিং শুরু করবেন।টেস্টে এটাই এবাদতের ক্যারিয়ার সেরা বোলিং। এখন পর্যন্ত ৪ উইকেট নিয়েছেন তিনি। আগের সর্বোচ্চ ৯১ রানে ৩ উইকেট।

দৈনিক বগুড়া