শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শচীনের রেকর্ড ভেঙে কোহলির ইতিহাস

শচীনের রেকর্ড ভেঙে কোহলির ইতিহাস

গতবছরের এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে বিরাট কোহলির ব্যাটে এসেছিল সেঞ্চুরি। সেই শতরান দিয়ে তিন বছরের রানের, খরা কাটান এই ভারতীয় ক্রিকেটার। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপও ছিলেন দারুণ ফর্মে। হয়েছিলেন টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রহকারী। 

এদিকে গত ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে কোহলির ব্যাটে আসে শেষ সেঞ্চুরি। ২০২২ সালের শেষটা যেখানে করেছিলেন, নতুন বছরের সূচনাটা ঠিক সেখান থেকেই হল। শ্রীলঙ্কা বিপক্ষে গুয়াহাটির স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি উপহার দিলেন কিং কোহলি। এরপর লঙ্কান সিরিজের শেষ ম্যাচেও হাকান এক অনবদ্য শতক। এতেই ইতিহাস গড়েন বিরাট।

ভারতীয় ব্যাটার কিং কোহলি এতদিন ভেঙেছেন অনেক ব্যাটারের রেকর্ড। তবে এবার তার স্বদেশি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের এক রেকর্ড ভেঙে ফেলেছেন ৩৪ বছর বয়সী এই ব্যাটার। 

শ্রীলঙ্কা বিপক্ষে ঘরের মাটিতে তিন ম্যাচ সিরিজে দুটিতে দুর্দান্ত দুই সেঞ্চুরি করে কোহলি। এতে ঘরের মাঠে শচীনের চেয়ে কম ম্যাচ খেলে ২১টি শতক হাকান বিরাট। এর আগে শচীন ১৬৪ ম্যাচ খেলে করেছেন ২০টি শতক। আর এখন এই কিংবদন্তীকে টপকে ১০৪ ম্যাচে ২১টি শতক হাকিয়ে নিজের নামে পাশে রেকর্ড করে নিলেন বিরাট। 

এছাড়া শচীনের আরেকটি রেকর্ড ভেঙে ফেলারর দ্বারপ্রান্তে কিং কোহলি। একদিনের আন্তর্জাতিক ইতিহাসে ৪৯টি শতক হাকানো ব্যাটার হিসেবে ছিলেন সাবেক ভারতীয় কিংবদন্তী শচীন। তবে তার এই রেকর্ড ছুয়ে ফেলতে আর ৩টি শতকের দরকার বর্তমান সময়ের সেরা ব্যাটার কোহলির।

দৈনিক বগুড়া