সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বার্সেলোনার জয়োৎসবে ভিনিসিয়াসের মৃত্যু কামনা!

বার্সেলোনার জয়োৎসবে ভিনিসিয়াসের মৃত্যু কামনা!

লিওনেল মেসির বিদায়ে পর কয়েক বছর আর লা লিগার শিরোপার দেখা পায়নি বার্সেলোনা। সেই শিরোপাখরা কাটিয়ে কাতালান দলটি এবারের লিগ চ্যাম্পিয়ন হয়েছে। তাই উদ্দাম উৎসবে মেতেছে বার্সা সমর্থকরা। দলের ফুটবলারদের নিয়েও বাস প্যারেডের মাধ্যমে আনুষ্ঠানিক উদযাপন হয়েছে।

তবে তাদের সেই উদযাপন নিয়েও চলছে বিতর্ক ও সমালোচনা। এসপানিওলকে ৪–২ গোলে হারানোর আগেই রিয়াল মাদ্রিদকে শিরোপার দৌড় থেকে তারা ছিটকে দেয়। চ্যাম্পিয়ন হয়েও উৎসবের মাঝে রিয়ালের ব্রাজিলিয়ান তারকাকে টেনে আনলেন সমর্থকরা।

নিজেদের শহরে ফিরে বার্সা সমর্থকদের উল্লাসের মাত্রা আরও বেড়ে যায়। সাবেক তারকা জাভি হার্নান্দেজ কোচের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শিরোপা গেছে ক্যাম্প ন্যু–এর ক্লাবে। কিন্তু সেখানে ব্রাজিল উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়রের নামে সমর্থকদের স্লোগান দেওয়ার দৃশ্য টেলিভিশন ক্যামেরায় ধরা পড়ে। গোল ডটকম জানিয়েছে, আনন্দমিছিলের মধ্যে বার্সেলোনার সমর্থকরা ভিনিসিয়াসের মৃত্যু কামনা করে স্লোগান দিয়েছেন।

লা লিগা হাতছাড়া হলেও রিয়াল মাদ্রিদ স্প্যানিশ কোপা দেল রে নিজেদের করে নিয়েছে। যেখানে দলের পারফরম্যান্সে দারুণ অবদান ছিল ভিনিসিয়াসেরও। চলতি মৌসুমে রিয়ালের জার্সিতে তিনি দুর্দান্ত খেলছেন। যদিও বিতর্ক তার পিছু ছাড়েনি। গোটা মৌসুমে তাকে লক্ষ্য করে কমপক্ষে আটটি বর্ণবাদী মন্তব্যের অভিযোগ এসেছে। রিয়ালের বিভিন্ন ম্যাচে একশ্রেণির দর্শক ভিনিসিয়াসকে লক্ষ্যবস্তু বানিয়েছেন। গত ১৯ মার্চ রিয়াল–বার্সেলোনা ক্লাসিকো ম্যাচেও বার্সেলোনার সমর্থকেরা ভিনিসিয়াসকে লক্ষ্য করে বর্ণবাদী স্লোগান দিয়েছিলেন।

বারবার বর্ণবাদী আচরণের শিকার হয়ে ভিনিসিয়াস বলেছিলেন, ‘সবাই আমার মতো মানসিকতার নন। দুঃখের বিষয় হচ্ছে, গণমাধ্যমকে দেওয়া প্রতিটি সাক্ষাৎকারে আমাকে এ ব্যাপারে (বর্ণবাদী মন্তব্য) কথা বলতে হয়। আমি আশা করি, বর্ণবাদী ব্যাপারটা ভবিষ্যতে কমে যাবে। এ পৃথিবী সবার জন্যই সুন্দর হবে।’

এদিকে, বার্সেলোনার এই উদযাপনে ভিডিওকলে যোগ দিয়েছিলেন সাবেক দুই তারকা ফুটবলার মেসি ও নেইমার। লাইভে মেসিকে দেখে উচ্ছ্বাসে ভেসে যান বার্সেলোনার বর্তমান তারকা রোনাল্দ আরাউহো। তিনি চিৎকার করে বলে ওঠেন, ‘কে ওখানে? মেসি? বাহ, কী দুর্দান্ত!’ কিন্তু চমৎকার এই উৎসবে কলঙ্কের কালি মাখিয়েছেন কিছু সমর্থক। 

দৈনিক বগুড়া

সর্বশেষ: