শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অপেক্ষা ৯ গোলের, এরপরই শীর্ষস্থান রোনালদোর

অপেক্ষা ৯ গোলের, এরপরই শীর্ষস্থান রোনালদোর

ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচে ১৬ বছর আগে হেড থেকে একটি গোলের মাধ্যমে যাত্রা শুরু। এরপর অনেকবারই জাতীয় দলের হয়ে বল জালে জড়িয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। মঙ্গলবার রাতে দুর্দান্ত এক ফ্রি কিকের মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে গোলের শতক পূর্ণ করেছেন তিনি। ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে গোল করায় তিন অংকের ঘর স্পর্শ করা রোনালদোর সর্বোচ্চ চূড়ায় উঠতে প্রয়োজন আর মাত্র ৯টি গোল। 

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ইরানের আলী দাইয়ি। এই ফুটবলার ১৪৯ ম্যাচ খেলে গোল করেছেন ১০৯টি। গোল সংখ্যায় তার ঠিক পিছে থাকা রোনালদো এখন পর্যন্ত ১৬৫ ম্যাচ খেলেছেন। সুইডেনের বিপক্ষে দুই গোল করায় তার বর্তমান গোল সংখ্যা ১০১টি।

বয়স ও ফর্ম বিবেচনায় আরো কয়েকবছর নিশ্চিন্তে আন্তর্জাতিক ফুটবল খেলবেন রোনালদো। ফলে আলীর রেকর্ড ভেঙ্গে ফেলা তার কাছে সময়ের ব্যাপার মাত্র। 

উয়েফা নেশনস লিগ, ফুটবল বিশ্বকাপসহ ফিফা প্রীতি মাচ সবখানেই পর্তুগালের গোলমুখের প্রধান ভরসা রোনালদো। দলের অধিনায়ক, স্ট্রাইকার দুই ভূমিকাতেই তিনি অনন্য। এই গোলমেশিন ঘরে, বাইরে বা নিরপেক্ষ ভেন্যু সবখানেই সমানভাবে স্কোর করেছেন।

নিজ দেশের মাঠ অর্থাৎ পর্তুগালে রোনালদোর গোলসংখ্যা ৪১টি। প্রতিপক্ষের মাঠে ৩৫টি গোলের পাশাপাশি নিরপেক্ষ ভেন্যুতেও তিনি ২৫টি গোল করেছেন। ১০১টি গোলের মাঝে ম্যাচের প্রথমার্ধে ৪১টি ও দ্বিতীয়ার্ধ বা এরপরে ৬০টি গোল করেছেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। 

বর্তমান সময়ে খেলা ফুটবলারদের মধ্যে অবশ্য সর্বোচ্চ স্কোরার রোনালদোই। ভারতের কিংবদন্তি ফুটবলার সুনীল ছেত্রী আছেন দুইয়ে। তবে ৭২ গোল করা এই ফুটবলার সিআর সেভেনের চেয়ে ঢের পিছিয়ে। তালিকায় তার পরই আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এই ফুটবলারের গোল সংখ্যা ৭০টি। 

এখন পর্যন্ত ১০১টি আন্তর্জাতিক গোলের দেখা পাওয়া রোনালদো ডান পায়ে গোল করেছেন ৫৫টি। এছাড়া বাম পায়ে ২২ বার বল জালে জড়িয়েছেন তিনি। এছাড়া হেড থেকে ২৪ বার গোলরক্ষককে বোকা বানিয়েছেন পর্তুগাল অধিনায়ক।

বলা যায় স্ট্রাইকার হিসেবে একটি কমপ্লিট প্যাকেজ রোনালদো। শিগগিরই ৯ গোল করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে গোলস্কোরারদের মাঝে শীর্ষে উঠবেন তিনি, এমনই আশা কোটি ভক্তের। 

দৈনিক বগুড়া