শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধুনটে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

ধুনটে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

এবার ধুনট উপজেলা কয়েক দফা বন্যা আর অতি বৃষ্টিপাতে নিম্নাঞ্চলের জমিতে ফসল ফলাতে পারেনি কৃষকরা। এখন নিম্নাঞ্চলের জমি থেকে পানি নেমে গেছে। আমন ধান কেটে শীতকালীন সবজি চাষে ব্যস্ত এখন উপজেলার কৃষকরা। সবুজে সবুজে ভরে উঠছে মাঠ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন টমেটো গাছ, সীম গাছ, শোভা পাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মুলা, করলা, পটোল, পালং ও লাল শাকসহ রকমারি শীতকালীন সবজির চারা। দেখলে চোখ জুড়ে যায়। বর্তমানে মাঠে মাঠে এসব ফসল পরিচর্যায় এখন ব্যস্ত কৃষক। ভোরের কুয়াশাচ্ছন্ন শিশির ভেজা মাঠে নেমে পড়েন সবজি পরিচর্যার কাজে। বিকেল অবধি মাঠেই চারার গোড়ায় পানি ঢেলে সন্ধ্যায় ফিরছেন সবাই বাড়ি।

উপজেলার পাকুরিহাটা গ্রামের কৃষক বাদশা আলম বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলক মূলধনও কম লাগে। পরিশ্রমও তুলনামূলক কম। তবে পরিচর্যার ক্রটি করা যাবে না। এছাড়া চলতি মৌসুমে সবজির দামও বেশ ভালো। সবমিলিয়ে সবজি চাষকেই এসব কৃষকরা লাভজনক মনে করছেন।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মশিদুল হক বলেন, চলতি মৌসুমে ধুনট উপজেলায় ৫৫০ হেক্টর জমিতে বিভিন্ন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি বিভাগের কর্মকর্তারা কৃষকদের বিভিন্ন পরামর্শ ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছেন। আবহাওয়া অনুকূল থাকলে কৃষক ভাল ফলন পাবেন।

দৈনিক বগুড়া