শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিশুর চুলের যত্ন নিন সঠিক উপায়ে

শিশুর চুলের যত্ন নিন সঠিক উপায়ে

প্রতিটি বাবা মায়ের উচিত শিশুর সারা শরীরের যত্নের পাশাপাশি মাথার ত্বক ও চুলের উপযুক্ত যত্ন নেয়া। এর ফলে শিশুর মধ্যে অস্বস্তিভাব কমে আসে। 

তাছাড়া শিশুর চুল সম্পর্কে অনেক ধরনের ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। তাই শিশুর মাথার ত্বক ও চুলের যত্নে কুসংস্কার বাদ দিয়ে সঠিক নিয়মে শিশুর চুলের যত্ন নিন। চলুন তবে জেনে নেয়া যাক যেভাবে শিশুর চুলের যত্ন নিবেন সে সম্পর্কে-

> শিশুর মাথার ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য গোসলের কোনো বিকল্প নেই। শিশুকে হালকা গরম পানিতে গোসল করালেও মাথা ধোঁয়ানোর সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে। 

> শিশুর মাথায় খুশকি হলে তা ভালো হয়ে যাওয়ার আগ পর্যন্ত চুলে তেল দেয়া যাবে না। শিশুর মাথায় পানি ঢালতে হবে আস্তে আস্তে আর আঙুল দিয়ে শিশুর চুল আঁচড়ানোর মতো করে মাথার ত্বক পরিষ্কার করতে হবে।

> চুল আঁচড়ানোর দিক ভালোভাবে খেয়াল রাখুন। গরমে শিশুর হেয়ার স্টাইল এমন হওয়া উচিত যাতে শিশুর গরম না লাগে। 

> ছোট শিশুরা সবসময় খেলাধুলায় মেতে থাকে। তখন ধুলাবালি লেগে যায় বেশি। চুলের সৌন্দর্য বজায় রাখতে চুল ভালোভাবে শিশুদের উপযোগী শ্যাম্পু দিয়ে ধুতে হবে। শিশুদের চুলে প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন নেই। বেশিরভাগ ক্ষেত্রে সপ্তাহে একদিন শ্যাম্পু করানোর যথেষ্ট।

> শিশুদের তেলের ব্যবহারের ক্ষেত্রে বাড়তি যত্ন নিতে হবে। সব ধরনের তেল শিশুদের জন্য উপযোগী নয়। শিশুর মাথায় একট্রা ভার্জিন গ্রেড নারকেল তেল অল্প পরিমানে ব্যবহার করতে পারেন। তবে সরিষার তেল ব্যবহার করা উচিত নয়।

> শিশুর চুলের ও মাথার ত্বকের যত্নে বাবা মার সবসময় অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। শিশুদের জন্য সাবান, শ্যাম্পু ও তেল ব্যবহারের আগে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। এছাড়াও শিশুর চুলে চুলকানি বা র‌্যাশ হলে সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে যেতে হবে। তেল বা শ্যাম্পুতে সমস্যা হলে এগুলোর ব্যবহার বন্ধ করে দিতে হবে।

দৈনিক বগুড়া