শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এক বোঁটায় ঝুলছে ১৮ লাউ

এক বোঁটায় ঝুলছে ১৮ লাউ

সংগৃহীত

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ইসমাইল হোসেন (৪৭) নামের এক কৃষকের লাউগাছের একটি বোঁটায় ১৮টি লাউ ধরেছে। এরমধ্যে বেশিরভাগই খাওয়ার উপযোগী। বসতভিটার রান্নাঘরের চালে এমন লাউ দেখে উৎসুক জনতা ভিড় করছেন।

ইসমাইল হোসেন ফুলবাড়ী সদর ইউনিয়নের কবিরমামুদ কদমেরতল এলাকার বাসিন্দা। কৃষক ইসমাইল হোসেন জানান, ৭-৮ মাস আগে ফুলবাড়ী বাজার থেকে একটি লাউগাছের চারা কিনে আনেন তিনি। তারপর একটি বস্তার মধ্যে জৈবসার ও মাটি ভরে চারাটি রোপণ করেন। চারাগাছটি বেড়ে উঠলে রান্নাঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেন। একপর্যায়ে লাউগাছটি গোটা চালে ছড়িয়ে যায়। গাছটি থেকে এ পর্যন্ত ১০-১৫টি লাউ ছিঁড়ে রান্না করে খেয়েছেন।

১৫ দিন আগে গাছটির গোড়ার দিকের একটি বোঁটায় একসঙ্গে অনেকগুলো ছোট ছোট লাউ দেখতে পান তিনি। পরে গুনে দেখেন সেখানে একসঙ্গে ১৮টি লাউ রয়েছে। লাউগুলোর বেশিরভাগই খাওয়ার উপযোগী হয়ে গেছে।

লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের জয়নাল বলেন, ‘লাউগাছের একটি বোঁটায় একসঙ্গে এতগুলো লাউ আগে কখনো দেখিনি। আজ লাউগুলো দেখে খুবই ভালো লাগছে।’

একই এলাকার ফিরোজ ও একরামুল হক বলেন, জীবনে এই প্রথম একটি বোঁটায় একসঙ্গে ১৮টি লাউ ধরা দেখলাম। আল্লাহর কৃপায় সবই সম্ভব।

ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াছমিন বলেন, এক বোঁটায় একসঙ্গে ১৮টি লাউ ধরার খবরটি শুনেছি। ছবিও দেখেছি। এমনটি জেনেটিক সমস্যার কারণে হয়ে থাকে। এটা অস্বাভাবিক কিছু না। তবে এটা কৃষকের জন্য খুবই ভালো।

সূত্র: যুগান্তর

সর্বশেষ: