বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মাদরাসায় পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং, আবশ্যিক বিষয় ১০টি

মাদরাসায় পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং, আবশ্যিক বিষয় ১০টি

আগামী শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে নতুন শিক্ষাক্রম। শিক্ষাব্যবস্থায় নানা পরিবর্তন এনে এ শিক্ষাক্রম সাজানো হয়েছে। নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাদরাসায় শিক্ষার্থীদের আবশ্যিক ১০টি বিষয় পড়ানো হবে। পাশাপাশি দেশের সব মাদরাসায় প্রযুক্তি প্রকৌশল (ইঞ্জিনিয়ারিং) বিষয় চালু করা হবে।

মঙ্গলবার (১৯ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের তথ্য কর্মকর্তা জাহিদ হাসান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘মাদরাসায় বাধ্যতামূলকভাবে ১০ বিষয়ে শিক্ষার্থীদের পাঠ নিতে হবে। পাশাপাশি প্রযুক্তি প্রকৌশল বিষয়টি যুক্ত করা হয়েছে। শিক্ষার্থীরা এ বিষয়ে পাঠ নেবে। এতে তাদের কারিগরি দক্ষতা বাড়বে।’

জানা গেছে, মাধ্যমিকে বিভাগ তুলে দিয়ে একমুখী শিক্ষা চালু করার পরিকল্পনা গ্রহণ করে সরকার, যা আগামী বছর থেকে কার্যকর হতে যাচ্ছে। এটি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়কে পরামর্শ দিতে বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে ২০১৬ সালে একটি কমিটি গঠন করা হয়। শিক্ষাবিদরা বেশ কিছু সুপারিশও করেন।

সুপারিশ অনুযায়ী, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষাক্রমের বিষয়বস্তু গুরুত্ব অনুসারে তিন গুচ্ছে ভাগ করার কথা বলা হয়েছে। ‘ক’ গুচ্ছে বাংলা, ইংরেজি ও গণিত। ‘খ’ গুচ্ছে বিজ্ঞান, সমাজ পাঠ (ইতিহাস, পৌরনীতি ও ভূগোল)। ‘ক’ ও ‘খ’ গুচ্ছ বাধ্যতামূলক।

‘গ’ গুচ্ছে তথ্যপ্রযুক্তি, চারু ও কারুকলা, শরীরচর্চা ও খেলা, ধর্ম ও নৈতিক শিক্ষা, কৃষি ও গার্হস্থ্য, নৃগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি। এই গুচ্ছে প্রকৌশল প্রযুক্তি (বিদ্যুৎ, যন্ত্র, কাঠ, ধাতু ইত্যাদির ব্যবহারিক জ্ঞান ও প্রয়োগ) যুক্ত করার মত দিয়েছেন শিক্ষাবিদরা।

অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় চারু ও কারুকলা, ধর্ম ও নৈতিক শিক্ষা, কৃষি, গার্হস্থ্য বিজ্ঞান, শরীরচর্চা ও তথ্যপ্রযুক্তি বিষয়গুলো বিদ্যালয়ভিত্তিক মূল্যায়নের সুপারিশ করা হয়েছে। সুপারিশ বাস্তবায়ন হলে বর্তমানে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় ১০টি বিষয় থেকে ৩টি কমে যাবে। তখন ৭ বিষয়ে পরীক্ষা হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: