মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

যে খাবার আপনার বাত ব্যাথা দূর করে

যে খাবার আপনার বাত ব্যাথা দূর করে

মাছ : রুই, টুনা ও স্যালমন মাছে রয়েছে প্রদাহনাশক ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড। বিশেষজ্ঞদের মতে, বাতের ব্যথা সারাতে সপ্তাহে অন্তত দু’দিন ৮৫ থেকে ১১৩ গ্রাম মাছ খাওয়া প্রয়োজন।

সয়াবিন : সয়াবিনে ও রয়েছে ওমেগা – ৩ ফ্যাটি অ্যাসিড যা প্রদাহ নাশ করে । এছাড়াও সয়াবিনে রয়েছে লো-ফ্যাট , উচ্চমানের প্রোটিন ও প্রয়োজনীয় ফাইবার।

দুধ ও দুগ্ধজাত খাবার : দুধ,দই,ও পনির ক্যালসিয়াম ও ভিটামিন ডি হাড়কে শক্তি শালী করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ব্রোকোলি : উচ্চমানের ভিটামিন সমৃদ্ধ ব্রোকোলিতে রয়েছে  সালফোরেফেন নামে একটি উপাদান যা অস্টিওআথ্রাইটিস হওয়ার সম্ভাবনা হ্রাস করে ।এর মধ্যকার ক্যালিসিয়াম সুস্থ হাড় গঠনে ভূমিকা রাখে ।

গ্রিন টি : পলিফেনল ও এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি প্রদাহ কমায় ও তরুণাস্থির ক্ষতির মাত্রা কমিয়ে আনে। গ্রিন টির মধ্যকার এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিণ টি প্রদাহ কমায় ও তরুনাস্থির ক্ষতির মাত্রা কমায় ।

সাইট্রাস ফ্রুট : কমলা লেবু ও আঙুর রয়েছে প্রচুর ভিটামিন সি। গবেষণায় দেখা গেছে অস্টিওআথ্রাইটিসে আক্রান্ত ব্যক্তি যারা নিয়মিত এসব ফল খেয়েছেন তাদের জ্বালাপোড়া ও হাড়ের ক্ষতি নির্মূল হয়েছে অনেকটাই।

শিমের বিচি : ফাইবার সমৃদ্ধ শিমের বিচিতে রয়েছে প্রোটিন, লোহা ,জিংক ও পটাশিয়াম। বাতের কারণে ফোলাভার কমাতে শিমের বিচি ভালো কাজ করে ।

আখরোটা ,পেস্তা ও আমন্ড বাদামে রয়েছে প্রচুর প্রেটিন, ক্যালসিয়াম ,ম্যাগনেসিয়াম, জিংক, ভিটামিন ই ও ফাইবার।

দৈনিক বগুড়া

সর্বশেষ: