শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইফতারের পর যেসব অভ্যাসে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

ইফতারের পর যেসব অভ্যাসে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

সংগৃহীত

ধর্মপ্রাণ মুসলমানরা সারাদিন খাবার এবং পানীয় থেকে বিরতের মাধ্যমে রোজা রেখে দিনশেষে ইফতার করেন। ইফতারের পর শরীরে শক্তি ও কর্ম চঞ্চলতা বৃদ্ধি পায়। তবে অনেক ভুল অভ্যাসের কারণে আমাদের  বিভিন্ন স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হতে হয়। এতে আপনার শরীর ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

উল্লেখ্য, রমজান মানেই সেহরি ও ইফতারে মুখরোচক বিভিন্ন খাবার খাওয়া নয় বরং নিজেকে আত্মিকভাবে পরিশুদ্ধ করা।

তো চলুন জেনে নিই ইফতারের পর যেসব অভ্যাসে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

> হালকা খাবার দিয়ে ইফতার করা উচিত। তবে অনেকে অধিক পরিমাণে খাবার খান। এতে করে আপনার শরীর ভীষণ ক্লান্ত লাগে। এছাড়া অতিরিক্ত খাবার খেলে বদহজম, গ্যাস, পেটে ব্যথাসহ বিভিন্ন সমস্যা হতে পারে। তাই চেষ্টা করুন ইফতারের সময় হালকা কিছু দিয়ে ইফতার করার। পরে পরিপূর্ণ খাবার গ্রহণ করুন। এতে শরীর সুস্থ ও ভালো থাকে।

> ইফতার শেষ করার পরেই অনেকে চা পান করেন কেউবা আবার ধূমপান করেন। তবে এটি মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। এই ২ অভ্যাসই আপনার স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কেননা চায়ের টনিক এসিড খাদ্যনালীর স্বাভাবিক পিএইচকে পরিবর্তন ঘটিয়ে হজমে সমস্যা করে। আর ইফতারের পর ধূমপান করলে ধমনীতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়, যা পর্যাপ্ত অক্সিজেন পরিবহনে বাধার সৃষ্টি করে মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

> অনেকেরই ইফতার করেই শোয়ার অভ্যাস আছে। অনেকেতো ক্লান্তিতে আবার ঘুমিয়ে পড়েন। তবে আপনার শুয়ে থাকার ফলে খাবার সঠিকভাবে হজম হয় না। পরিপাকে ব্যাঘাত ঘটে। এটি আপনার স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলে।