মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সচল হচ্ছে অপারেশন থিয়েটার

ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সচল হচ্ছে অপারেশন থিয়েটার

সংগৃহীত

বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ প্রায় এক যুগ পর সচল হচ্ছে আধুনিক মানের অপারেশন থিয়েটার (ওটি)। ইতিমধ্যে অস্ত্রোপচার কক্ষের প্রয়োজনীয় সরঞ্জাম স্থাপনসহ কক্ষটি অপারেশন উপযোগী করে প্রস্তুত করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৪ সালে ৩১ শয্যা থেকে ৫০-এ উন্নীত করা হয়। সমস্যা থেকে উত্তোরনের জন্য প্রায় দুই মাস ধরে অপারেশনের উপযোগী করে গড়ে তোলা হচ্ছে অপারেশন থিয়েটার। স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলায় প্রি-অপারেটিভ বেড, পোস্ট-অপারেটিভ বেডসহ কয়েকটি কক্ষ নিয়ে অস্ত্রোপচার ইউনিট চালু করা হবে।

এই ইউনিটে একজন গাইনী চিকিৎসক, একজন চিকিৎসক ও একজন আবেদনবিদ (অ্যানেসথেসিস্ট) একাধিক সহকারি চিকিৎসক, নার্স ও ওয়ার্ডবয় থাকবেন। এছাড়া অপারেশন থিয়েটারে মনিটর, অটোক্লাভ মেশিন, ড্রাই এয়ার ওভেন, সাকার মেশিন, রুম হিটার, নেবুলাইজার মেশিন, অক্সিজেন সিলিন্ডার, ডাইয়া থার্মি মেশিন ও অ্যানেস্থেশিয়া মেশিন স্থাপন করা হয়েছে।

ধুনট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দিবাকর বসাক বলেন, নানা সমস্যার কারণে দীর্ঘদিন অপারেশন থিয়েটার বন্ধ ছিল। সিভিল সার্জনের প্রচেষ্টায় অপারেশন থিয়েটার অপারেশনের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে। অল্প সময়ের মধ্যে আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হবে।

সর্বশেষ: