বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রাবিতে আন্তর্জাতিক ‘পাই’ দিবস উদ্‌যাপন

রাবিতে আন্তর্জাতিক ‘পাই’ দিবস উদ্‌যাপন

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) গণিত বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক গণিত উৎসব উদ্‌যাপিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পারিত হয়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নাসিমা আখতার প্রধান অতিথি হিসেবে র‌্যালির নেতৃত্ব দেন এবং দিবসটির কর্মসূচি উদ্বোধন করেন। এছাড়া বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক গণিতবিদ অধ্যাপক সুব্রত মজুমদারসহ বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীরা র‌্যালিতে অংশগ্রহণ করেন।

এই প্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন হওয়ায় বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আসাবুল হককে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নাসিমা আখতার বলেন, পাই (π) এর মান যেমন চলমান তেমনিভাবে গণিত সম্পর্কে গবেষণা এবং জানাও একটি চলমান প্রক্রিয়া। এ বিষয়ে জানার কোনো শেষ নেই, গণিত নিয়ে যত চর্চা করা যাবে তত নতুন ক্ষেত্র তৈরি হবে। এজন্যই আমাদের এখান থেকে প্রাপ্ত শিক্ষাটা লালন করতে হবে। যেন এই সমৃদ্ধিটা সবসময় বজায় থাকে।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আসাবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক জুলফিকার আলী, অধ্যাপক মো. আসাদুজ্জামান, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক সাজুয়ার রায়হান, অধ্যাপক মো. আলতাব হোসেন, অধ্যাপক কাজী সেলিনা সুলতানা, অধ্যাপক শিউলি শামিম শান্তা, অধ্যাপক গৌর চন্দ্র পাল, অধ্যাপক ইলিয়াস হোসেন, অধ্যাপক শাহাদৎ হোসেন, অধ্যাপক জাকির হোসেন, সহযোগী অধ্যাপক আব্দুল মালেক ও গণিত সমিতির কোষাধ্যক্ষ সহযোগী অধ্যাপক মিসেস শামীম আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

গণিতের সূত্র আবিষ্কারক সব মনীষীকে স্মরণ করে সভাপতির বক্তব্যে অধ্যাপক আসাবুল হক বলেন, আমাদের রেগুলার যে কারিকুলাম তার বাইরে গণিত দিবস উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ পরস্পরের মধ্যে জ্ঞান বিনিময়ের সুযোগ পান এবং নিজেদের সমৃদ্ধ করতে পারেন। তবে গণিত নিয়ে হতাশা যেন কাউকে পেয়ে না বসে সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

শিরোনাম:

বগুড়ায় অতিরিক্ত ভাড়া নেয়ায় কোল্ড ষ্টোরকে অর্ধলাখ টাকা জরিমানা
বগুড়ার সান্তাহারে পানি ও খাবার স্যালাইন বিতরণ করেন পৌর আ.লীগ
রূপপুর-বগুড়া গ্রিড লাইনে পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালন শুরু
সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা
নন্দীগ্রামে পৌরসভার গুরুত্বপূর্ণ সড়কের কার্পেটিং কাজ শুরু
বগুড়ায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে অনুসন্ধান
শাজাহানপুরে মাটি দস্যুদের বিরুদ্ধে ফের ভ্রাম্যমান আদালতের অভিযান
অসহায় পরিবারের পাশে দাঁড়ালেন শাজাহানপুরের ইউএনও
উপজেলা নির্বাচনের তফসিল আজ
ঈদে নতুন নোট পাওয়া যাবে ৩১ মার্চ থেকে
অবশেষে সুখবর পেলেন দানি আলভেজ
ঈদ উপলক্ষ্যে ৪১ রুটে চলবে বিশেষ লঞ্চ