সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এভাবে হিসাব করুন এসির বিদ্যুৎ বিল, বাঁচবে টাকা

এভাবে হিসাব করুন এসির বিদ্যুৎ বিল, বাঁচবে টাকা

সংগৃহীত

এপ্রিলের এই গরমে এমনিতেই নাভিশ্বাস অবস্থা সবার। তার ওপর আবহাওয়া অধিদফতর প্রতিনিয়ত তাপপ্রবাহ বাড়ার পূর্বাভাস দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে সবাই কিছুটা ঠান্ডা পরিবেশ খোঁজেন। তাই অনেকেই খুব বেশি যাচাই-বাছাই না করে বাড়িতে এসি লাগান। এরপরই চেপে বসে বিদ্যুতের বিলের চিন্তা। আর এসি চালিয়েও ইলেকট্রিক বিল কমাতে কে না চায়?

বাজারে বিভিন্ন সংস্থার বিভিন্ন ধরনের এসি পাওয়া যায়। ১ টন থেকে শুরু করে বিভিন্ন মাপের এসি পাওয়া যায়। টনের পরিমাপ এসির লোড বোঝায় না, ঠান্ডা করার ক্ষমতাকে বোঝায়। যত বেশি টনের এসি, তত তাড়াতাড়ি ঘর ঠান্ডা হবে।

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ১ স্টার থেকে ৫ স্টার পর্যন্ত পাঁচটি রেটিংয়ের এসি পাওয়া যায়। যত বেশি স্টার রেটিং, তত বিদ্যুৎ খরচ কম। কিন্তু স্টার রেটিং বাড়লে এসির দামও বেড়ে যায়।

একটি দেড় টন এসিতে লেখা থাকে ২ দশমিক ৫ কিলোওয়াট, অর্থাৎ ঐ এসি এক ঘণ্টা টানা চললে ২ দশমিক ৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। এর থেকেই সারা মাসের এসির বিদ্যুৎ বিলের একটা ধারণা পাওয়া যায়। দিনে ৮ ঘণ্টা এসি চালালে প্রতি ঘণ্টার সঙ্গে ২ দশমিক ৫ গুণ করলেই কত ইউনিট বিদ্যুৎ খরচ হচ্ছে তা জানা যায়। এভাবেই সারা মাসের বিদ্যুৎ বিলের আগাম হিসাব রাখা সম্ভব।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: