সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

৭০ হাজার মেট্রিক টন লক্ষ্যমাত্রা নিয়ে

বগুড়ায় বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

বগুড়ায় বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

সংগৃহীত

৫৮ হাজার ৫০ মেট্রিকটন চাল এবং ১১ হাজার ৬৫২ মেট্রিকটন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে বগুড়ায় ধানচাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ১০ টায় খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার ভার্চুয়ালি সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন। খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) মো. শাখাওয়াত হোসেন।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন, বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মেজবাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম, জেলা খাদ্য নিয়ন্ত্রক হুমায়ুন কবির, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অতিরিক্ত উপ পরিচালক  মো. এখলাস হোসেন সরকার, বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভীন, বগুড়া সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মনিরুল হক, বগুড়া সদর এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ইউসুফ আলী,  মোঃ মেসার্স কিবরিয়া এগ্রো ইন্ড্রাস্ট্রিজ এর  সত্ত্বাধিকারী গোলাম কিবরিয়া বাহার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে জানান হয় মঙ্গলবার (৭ মে) পর্যন্ত বগুড়ায় ১১ শতাংশ জমির ধান কাটা হয়েছে। বিল এলাকায় ধান কাটা হলেও যে সব জমিতে আলু চাষ করা হয়েছে সেই সব জমির ধান কাটতে আরও বেশ কয়েকদিন লাগবে।

বক্তা বলেন, এবছরই প্রথম ধান, চাল, গম সংগ্রহের লক্ষ্যমাত্র দেওয়া হয়েছে। এটা বিভাগের জন্য ভালো হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে সরকারি ক্রয়ে ধান ও চালের দাম বৃদ্ধি করায় এবার সহজেই লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে জানান হয়।

এ বছর সিদ্ধচাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা এবং ধান৩৪ টাকা কেজি দরে কেনা হবে। সংগ্রহ অভিযান আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে। এবং ৭ মে থেকে ২০ মে পর্যন্ত চুক্তিসম্পাদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

বগুড়া জেলায় চুক্তিযোগ্য অটোমেটিক মিলের সংখ্য ৬১ টি, হাস্কিং মিল ৯৮৯ টি রয়েছে। উল্লেখ্য, বগুড়া সদর এলএসডিতে ৬০ মেট্রিকটন চাল ও ৩ মেট্রিকটন ধান এবং শিবগঞ্জ উপজেলার মোকামতলা এলএসডিতে ১০০ মেপ্রিকটন চাল ক্রয়ের মধ্যে দিয়ে জেলায় আনুষ্ঠানিক সংগ্রহ অভিযান শুরু হয়।

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার (৭ মে) মোকামতলা খাদ্য গুদামে ভার্চুয়ালি ক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার । এ কার্যক্রমের অংশ হিসেবে মোকামতলা খাদ্য গুদামে খাদ্য সংগ্রহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিতোষ কুমার কুন্ডু, শিবগঞ্জ খাদ্য গুদাম কর্মকর্তা ফারুক হোসেন, মোকামতলা গুদাম এলএসডি ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবায়ন বাগচী প্রমুখ।

সর্বশেষ: