বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আলো স্বল্পতায় খেলার জন্য নতুন বল তৈরি করবে অস্ট্রেলিয়া

আলো স্বল্পতায় খেলার জন্য নতুন বল তৈরি করবে অস্ট্রেলিয়া

ক্রিকেটে প্রায় দেখা যায়, আলো স্বল্পতার কারণে খেলা বন্ধ থাকে। আবার কখনো ওভার কাটা যায়। সিডনি টেস্টেও আলোর স্বল্পতার কারণে ওভার কাটা যাওয়া আর দিনের খেলা নষ্ট হওয়ার পর নতুন কিছুর কথা ভাবছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তাদের ভাবনা জুড়ে ক্রিকেট- প্রযুক্তি আরেকধাপ এগিয়ে নেয়ার চিন্তা।

সিডনি টেস্টে আলোর স্বল্পতা ও বৃষ্টির কারণে প্রথম দুই দিনে ৪৯ ওভারের খেলা হয়নি। তৃতীয় দিনও ভেসে গেছে বৃষ্টিতে। ফলে আলো স্বল্পতায়ও খেলা যায় এমন বল তৈরীর কথা ভাবছে অস্ট্রেলিয়া। এমনই প্রতিশ্রুতি দিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসিএ) প্রধান নির্বাহী টড গ্রিনবার্গ। 

এছাড়াও  টেস্ট ম্যাচে আলোর স্বল্পতার মধ্যে লাল বল দেখতে সমস্যা হয় ব্যাটসম্যান এবং ফিল্ডারদের। বেশি সমস্যা হয় ব্যাটারদের। তাই আলো কম থাকলেও যেন টেস্টে দিনের খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়, এমন একটা ক্রিকেট বল তৈরির চেষ্টা করার কথা বলেছেন গ্রিনবার্গ। 

এ প্রসঙ্গে গ্রিনবার্গ বলেন, আমি তাদের (সিএ) সঙ্গে (বল তৈরি নিয়ে) কথা বলতে চাই। কী করা যায়, তা ভাবতে হবে। কাদের সঙ্গে এ নিয়ে কাজ করব, কীভাবে কাজ করব- এসব নিয়ে কথা বলতে হবে। কারণ, আইসিসি এসব নিয়ে কিছু করছে না।

তিনি আরো বলেন, ক্রিকেটে এসব নিয়ে কেউ কাজ করছে না, তাই জায়গাটায় শূন্যতা বিরাজ করছে। কাউকে না কাউকে তো এটা করতে হবে। তাই আমরা এটা করতে চাই।

ক্ষোভ ঝেড়ে গ্রিনবার্গ যোগ করেন, আমরা শুধু বসে ছিঁচকাঁদুনের মতো মাঠে না থাকার অভিযোগ করতে পারি না। কিছু একটা করতেই হবে। আমরা এ বিষয়ে পদক্ষেপ নেবো এবং টাকা খরচ করে কিছু একটা করার চেষ্টা করবো। খেলতে না পারা মোটেই ভালো বিষয় নয়।

সিডনিতে তৃতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। বৃষ্টিতে ভেসে গেছে দিনের খেলা। ৪ উইকেটে ৪৭৫ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিলো অস্ট্রেলিয়া। হাতে আছে আর দুই দিন। এদিকে ম্যাচে একটি ইনিংসই এখনো শেষ হয়নি।

 

দৈনিক বগুড়া