শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এক জমিতে তিন ফসল চাষে লাভবান মুজিবর!

এক জমিতে তিন ফসল চাষে লাভবান মুজিবর!

ভৈরবে একই জমিতে ৩ ধরনের ফসল চাষ করে সফল হয়েছেন কৃষক মুজিবর রহমান। তিনি একই জমিতে ক্যাপসিকাম, লেটুসপাতা ও সূর্যমুখী চাষ করে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। নতুন ফসল হিসেবে এবছর তিনি সূর্যমুখী চাষ করছেন। তার এমন সফলতা দেখে আশেপাশের অন্যান্য কৃষকরাও একই জমিতে কয়েক ধরনের ফসল চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, কৃষক মুজিবুর রহমান কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার সাদেকপুর ইউনিয়নের মৌটুপী গ্রামের বাসিন্দা। তিনি গত ৩ বছর যাবত একই জমিতে ক্যাপসিকাম ও লেটুসপাতা চাষ করে আসছিলেন। এবছর তিনি নতুন করে সূর্যমুখী চাষ করছেন। তার দেখাদেখি অনেক কৃষকরা একই জমিতে কয়েক ধরনের ফসল চাষ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

সরেজমিনে দেখা যায়, কৃষক মুজিবর রহমান ও তার পরিবারের সদস্যরা জমিতে ফসলের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তার জমিতে সারি সারি সূর্যমুখী গাছের ডগায় বড় বড় ফুল। দেখেই মন জুড়িয়ে যায়। পাশাপাশি ছোট ছোট ক্যাপসিকাম ও লেটুসপাতার গাছে ছেয়ে আছে জমির চারপাশ। তার জমির এই সৌন্দর্য দেখতে প্রতিদিন অনেক মানুষ ভীড় করছেন।

কৃষক মুজিবর রহমান বলেন, আমি গত ৩ বছর যাবত কৃষি কাজের সাথে যুক্ত আছি। প্রথমে অনলাইনে দেখে ৩০ শতক জমিতে ক্যাপসিকাম ও লেটুসপাতা চাষ করেছিলাম। চাষে সফলও হয়েছি। এই ফসল গুলোর পাশাপাশি এবছর ৬০ শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছি। চাষে আমার ২-৩ হাজার টাকা খরচ হয়েছে। এতে বিঘাপ্রতি ৩ কেজি বীজ, সার ও কীটনাশক প্রয়োজন হয়েছে।

তিনি আরো বলেন, ক্যাপসিকাম ও লেটুসপাতা চাষে আমার ২০-২৫ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছি ২ লাখ টাকার বিক্রি করতে পারবো।

ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আকলিমা বেগম বলেন, ভৈরব এলাকার মাটি ও আবহাওয়া বিভিন্ন ফসল ও সবজি চাষের বেশ উপযোগী। কৃষক মুজিবুর রহমান তার এক জমিতে তিনি তিন ধরনের ফসল ক্যাপসিকাম, লেটুসপাতা ও সূর্যমুখী চাষ করে সফল হয়েছেন। তার জমিতে এমন চাষ দেখতে প্রতিদিন অনেক কৃষক ও দর্শণার্থী ভিড় করেন। আমরা তাকে সব ধরনের সহযোগিত দিয়ে আসছি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু